শুক্রবার, ১৪ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ৩১ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ

বোরো ফসলের বাম্পার ফলন বালাগঞ্জে ও ওসমানীনগরে, কৃষকের মুখে হাসি



জিল্লুর রহমান জিলু : বালাগঞ্জ ও ওসমানীনগরে চলতি বছর বোরো ফসলের বাম্পার ফলন হয়েছে। হাওড়ে হাওড়ে ধান কাটার ধুম চলছে। সোনালী ধানে ভরে উঠেছে ক্ষেত আর কৃষকের গোলা। কৃষকদের মুখে মুখে হাসির ঝিলিক। কৃষি যান্ত্রিককরণের লক্ষ্যে সরকারি বরাদ্ধে প্রদত্ত ধানকাটার মেশিন নতুন মাত্রা যোগ করেছে। অনুকূল আবহাওয়ায় দ্রুত এগিয়ে চলছে ধান কাটা। দু’টি উপজেলায় চলতি বোরো মৌসুমে ১৪হাজার, ৩শ ১০হেক্টর জমিতে চলতি বোরো আবাদ হয়েছে। ইতোমধ্যে হাওড়ে ৮০ভাগ এবং হাওড় বর্হিভূত জমিতে আবাদকৃত ফসলের ৭০ভাগ কর্তন শেষ হয়েছে। আগামী ১সপ্তাহে সব মিলিয়ে অন্তত ৯৫ভাগ ধান শেষ হয়ে যাবে।

বালাগঞ্জ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, কৃষি যান্ত্রিককরণের লক্ষ্যে সরকারি প্রণোদনায় বালাগঞ্জ ও ওসমানীনগরে ধান কাটার ৭টি মেশিন বরাদ্ধ দেয়া হয়েছে। দু’টি উপজেলার কৃষক এবং বালাগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. সুমন মিয়া বোরো ফসলের বাম্পার ফলনে উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে বালাগঞ্জ ও ওসমানীনগর উপজেলার ১৪টি ইউনিয়নে চলতি বছর ১৪হাজার ৩শ ১০হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। আবাদকৃত বোরো জমির মধ্যে রয়েছে হাইব্রিড ২হাজার ২শ ৭৮, উফশী ১১হাজার ৮শ ২৬ এবং স্থানীয় জাতের ২শ ০৬হেক্টর। এসব জমির মধ্যে বালাগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নে আবাদ হয়েছে ৭হাজার ৮শ ৮০হেক্টর। এর মধ্যে হাইব্রিড ১হাজার ২শ ১৪, উফশী ৬হাজার ৫শ ৩৬ এবং স্থানীয় ১শ ৩০হেক্টর। ওসমানীনগর উপজেলার ৮টি ইউনিয়নে আবাদ হয়েছে ৬হাজার ৪শ ৩০হেক্টর জমি। এর মধ্যে হাইব্রিড ১হাজার ৬৪হেক্টর, উফশী ৫হাজার ২শ ৯০ এবং স্থানীয় ৭৬হেক্টর।

চলতি বোরো মৌসুমের ফলন নিয়ে আলাপকালে বালাগঞ্জ উপজেলার মেদিবিল হাওরের কৃষক আবু বকর, ইয়াছিন আলী, মাইজাইল হাওরের কৃষক জমশেদ আলী, গোরাপুর হাওরের কৃষক আব্দুল আলী, মাখন মিয়া, নলজুড় হাওরের কৃষক আশিক মিয়া, সাব্বির আহমদ, ওসমানীনগরের হাউনিয়া হাওরের কৃষক বিলাল আহমদ, আব্দুল মুমিন প্রমুখ জানিয়েছেন তাদের জমিতে এবার বাম্পার ফলন হয়েছে।

বালাগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. সুমন মিয়া জানিয়েছেন, চলতি বছর বালাগঞ্জ ও ওসমানীনগর উপজেলায় বোরো ফসলের বাম্পার ফলন হয়েছে। আগামী ১সপ্তাহের মধ্যে অন্তত ৯৫ভাগ ধান কাটা শেষ হয়ে যাবে। সরকারি প্রণোদনায় চলতি বছর বালাগঞ্জে ৫টি এবং ওসমানীনগরে ২টি ধান কাটার মেশিন বরাদ্ধ প্রদান করা হয়েছে।

বালাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুর আলাপকালে বলেন, বোরো ফসলের বাম্পার ফলন হয়েছে। কৃষিবান্ধব শেখ হাসিনার সরকারের পক্ষ থেকে কৃষি প্রণোদনার আওতায় ধানকাটার মেশিন সরবরাহের কারণে দ্রুত ধান কাটা শেষ হচ্ছে। প্রাকৃতিক অবস্থা স্থিতিশীল থাকায় কৃষকরা স্বাচ্ছন্দে ধান কাটতে পারছেন। তিনি বলেন, ভাল ফলন হওয়ায় করোনাভাইরাসের এই দুর্যোগময় সময়েও কৃষকরা আনন্দিত মনে উৎসবের আমেজে ধান ঘরে তুলছেন।

সংবাদটি শেয়ার করুন