রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

 

বৃহস্পতিবার থেকে ঢাকা টু কুয়েত সরাসরি বিমান চলাচল শুরু



কুয়েত থেকে নিজস্ব প্রতিনিধি : করােনা মহামারী সংকটের কারণে কুয়েতের সাথে বাংলাদেশ সহ নিষিদ্ধ পাচ দেশের  সরাসরি বিমান  চলাচল বন্ধ ছিল। খুব সীমিত আকারে কিছু দেশের সাথে বিশেষ বিমান চলাচল করছিল করুনার এই সংকটের সময়।

কুয়েতে করুনা পরিস্থিতি নিয়ন্ত্রণ আসার পর থেকে বন্ধ থাকা নিষিদ্ধ  বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, পাকিস্তানি ও মিশর সাথে সরাসরি  বিমান চলাচলের অনুমতি দিয়েছিল কুয়েত মন্ত্রিসভা। কিন্তু স্বাস্থ্যবিধি নির্দেশনা এবং বিমানবন্দরের যাত্রী ওঠা নামার ধারণক্ষমতা সীমিত থাকায়  পিচিয়ে দেওয়া হয়েছিল নিষিদ্ধ পাচ দেশের সাথে বিমান চলাচল।

সর্বশেষ কুয়েত সরকার বিমানবন্দরে প্রতিদিন ১০,০০০ যাত্রী ব্যবহার  করতে পারবেন এই নির্দেশনা জারির পর থেকে প্রস্তুতি নিচ্ছিল কুয়েত বিমান মন্ত্রণালয়।

ইতিমধ্যে মিশর ও ভারতের সাথে সরাসরি বিমান চলাচল শুরু করে দিয়েছে কুয়েত সরকার।

অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর আজ বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল থেকে কুয়েত রাষ্ট্রীয় বিমান সংস্থা কুয়েত এয়ারলাইন্স  ঢাকা টু কুয়েতের রিজার্ভেশন শুরু করেছে এবং বৃহস্পতিবার  প্রথম ফ্লাইট কুয়েতে এসে পৌছবে বলে  কুয়েত এয়ারলাইনস সুত্রে বিষয়টি নিশ্চিত  করেছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ঢাকার প্রধান অফিস জানান-  কুয়েতের সাথে সরাসরি বিমান চলাচলের জন্য কুয়েত রিজার্ভেশন কাল থেকে শুরু হচ্ছে ।

এইদিকে শ্রীলঙ্কা, নেপাল এবং বাংলাদেশ থেকে সরাসরি ফ্লাইটের জন্য শিডিউল অপারেশনের প্রক্রিয়া প্রস্তুত।

জাজিরা এয়ারওয়েজ বুধবার সকালে মিশর থেকে আগত এবং এরপর কুয়েত এয়ারওয়েজ মুম্বাই থেকে মােট ৫ টি ফ্লাইটে পৌঁছেছে  কুয়েতে।

কুয়েত বেসামরিক বিমান চলাচল অধিদপ্তরের মহাপরিচালক মনসুর আল হাশেমি জানিয়েছেন- মন্ত্রী পরিষদের সিদ্ধান্তের বাস্তবায়ন জন্য  কুয়েত ও ভারতের  মধ্যে সরাসরি ফ্লাইট  চালু শুরু করেছে।

নিষিদ্ধ থাকা পাঁচ দেশের মধ্যে শ্রীলঙ্কা, নেপাল এবং বাংলাদেশ থেকে সরাসরি ফ্লাইটের জন্য শিডিউল অপারেশনের প্রক্রিয়া চলছে এবং  কুয়েতের  রাষ্ট্রীয় প্রতিষ্ঠান কুয়েত এয়ারলাইন্স আজ থেকে বাংলাদেশের  সাথে  রিজার্ভেশন শুরু করছে।

এদিকে জাজিরা এয়ারওয়েজ আজ সকালে কোচি থেকে আগত এবং এরপর কুয়েত এয়ারওয়েজ মুম্বাই থেকে মােট ৫ টি ফ্লাইটে পৌঁছেছে কুয়েত।

মিশর এবং ভারতের সাথে সরাসরি ফ্লাইট চালুর  পর পাকিস্তান থেকেও একটি ফ্লাইট কুয়েত পৌচেছে বলে জানায়ায়।

সংবাদটি শেয়ার করুন