রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

 

‘বাংলাদেশ ফ্যামিলি ফোরাম’র ব্যানারে কুয়েতে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত



কুয়েত থেকে নিজস্ব প্রতিনিধি : তেল সমৃদ্ধ বিত্তশালী দেশ কুয়েত। বর্তমানে এই দেশে প্রায় সাড়ে তিন লক্ষাধিক বাংলাদেশী প্রবাসীদের বসবাস। তাদের মধ্যে প্রায় পাঁচ হাজার পরিবার নিয়ে বসবাস করে। এইসব পরিবারের মধ্যে সেতুবন্ধন এবং বিদেশে বাবা-মার সাথে বসবাস করা শিশু-কিশোরদের সাথে দেশীয় শিল্প-সাহিত্য সংস্কৃতি খেলাধূলার আয়োজন করে বাংলাদেশ ফেমিলি ফোরাম, যাতে করে বিদেশে শেকড় ভুলে না যায়। এই উদ্দেশ্যকে সামনে রেখেই বাংলাদেশ ফেমিলি ফোরাম কুয়েত এর পথচলা। তাই কর্মব্যস্ততার মাঝেও বাংলাদেশী প্রবাসীদের মাঝে বাংলা সাহিত্য-সংস্কৃতি ছড়িয়ে দেওয়ার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশী কিছু স্বপ্নবাজ মানুষ।

তারই ধারাবাহিকতায় বাংলাদেশ ফেমিলি ফোরাম কুয়েতের সভাপতি আবদুল হাই ভুইয়ার উদ্যোগে সৃজনশীল লেখক সাংবাদিক, সাহিত্য ম্যাগাজিন দেশ-বার্তার সম্পাদক, বাংলাদেশ সাংবাদিক ইউনিয়ন কুয়েতের সভাপতি নাসির উদ্দীন খোকনের সার্বিক ব্যবস্থাপনায়, ২২/০৭/২০২১ সন্ধ্যা ৭ঃ০০ ঘটিকায় নাসির উদ্দীন খোকন -এর বাসভবনে ‘বাংলাদেশ ফ্যামিলি ফোরাম’ এর ব্যানারে ঈদ পুনর্মিলনী ২০২১ অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- কুয়েত প্রবাসী কবি-সাহিত্যিক, সামাজিক রাজনৈতিক এবং জ্ঞানী-গুনি ব্যক্তিবর্গ ও কুয়েত বাংলা মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও শিশু সাহিত্য সংস্কৃতিক প্রেমিরা এবং কুয়েতের বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন পর্যায়ের ব্যাবসায়িক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে হাজী মাহমুদ আলী বলেন- উন্নত বিশ্বের সাহিত্য সংস্কৃতিতে যেন বাংলাদেশের সাহিত্য সংস্কৃতি হারিয়ে না যায় এজন্য আমাদের একত্রিত হয়ে কাজ করতে হবে, আমরা যারা ফ্যামিলিসহ কুয়েত অবস্থান করছি আমাদের প্রিয় সন্তানরা যেন বিভিন্ন দেশের মানুষের সাথে মিশে তাদের শিকড়কে ভুলে না যায় এজন্য তাদের মাঝে বাংলা সাহিত্য সংস্কৃতির ব্যাপক প্রচার-প্রসার ঘটাতে হবে, সন্মানিত দায়িত্বশীলগণকে আন্তরিক অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা জানান এবং কুয়েত বাংলা কমিউনিটির মাঝে বাংলা সাহিত্য সংস্কৃতির চর্চা জোরদার করার জন্য আন্তরিকতার সাথে কাজ করার আহবান জানান।

বিশেষ অতিথি জনাব শওকত আলী বলেন- কুয়েতের মাটিতে বাংলাদেশের সাহিত্য সংস্কৃতির চর্চাকে আরো বেগবান করে বিশ্বের মাঝে আমাদের পরিচিতি তুলে ধরতে হবে, বাংলাদেশ ফেমিলি ফোরাম এর নেতৃবৃন্দকে অভিনন্দন জানান এবং সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

এছাড়া আরও বক্তব্য রাখেন- মিডিয়া ব্যক্তিত্ব “দি যশোর পোস্ট ডটকম” এর সহ-সম্পাদক কে এম রবিউল ইসলাম। তিনি তার বক্তব্যে বলেন- সাহিত্য- সংস্কৃতি আমাদের মনের আনান্দের খোরাক জোগায় ও জাতির পরিচয় বহন করে সুতরাং কুয়েত অবস্থানরত বিভিন্ন জাতি-গোষ্ঠির মাঝে বাংলা সাহিত্য সংস্কৃতির বিকাশের মাধ্যমে আমরা আমাদের পরিচয় তুলে ধরতে পারি। এজন্য প্রবাসী মিডিয়া কর্মীদের কিছু দায়িত্ব কর্তব্য রয়েছে- সেই দায়িত্ব আগের তুলনায় এখন আরও বেগবান করতে হবে। তিনি উক্ত নবনির্বাচিত কমিটিকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান এবং তাদের কার্যক্রমকে মিডিয়ার মাধ্যমে ব্যপকভাবে তুলে ধরবেন বলে আগ্রহ প্রকাশ করেন।

উক্ত অনুষ্ঠানে সৃজনশীল লেখক নাসির উদ্দিন খোকন তার বাবা-মাকে উদ্দেশ্য করে করে লেখা স্বরোচিত দুটি কবিতা আবৃত্তি করেন, উনার কবিতা শুনে উপস্থিত অতিথিরা আবেগাপ্লুত হয়ে পড়েন, কারন দীর্ঘ দিন প্রবাসে থাকার কারনে অনেক প্রবাসী তাদের বাবা-মাকে হারিয়েছেন।

এছাড়াও কবি আব্দুল মালিক একটি দেশাত্মবোধক গান পরিবেশন করেন এবং কবি আজাদ নূর সহ অন্যান্য কবি-সাহিত্যিকরা তাদের মনের মাধুরি মেশানো কথা গুলো কবিতার মাধ্যমে উপস্থিত শ্রোতাদের সামনে তুলে ধরেন।

পরিশেষে সাহিত্য ও সংস্কৃতি প্রেমি, সাংবাদিক ইউনিয়ন কুয়েতের সভাপতি নাসির উদ্দীন খোকন এর আন্তরিক নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

সংবাদটি শেয়ার করুন