শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ৩ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ

বাংলাদেশিরা সুইডেন প্রবেশে বাধা নেই



ডেইলি ফেঞ্চুগঞ্জ ডটকম : বিশ্বের সবচেয়ে বেশি আয়কর গ্রহণকারী দেশের মধ্যে অন্যতম সুইডেন। তবে মোট আয় এবং ব্যয়ের ওপর ভিত্তি করে বছর শেষে অনেকেই আবার মোট দেয়া আয়করের একটা অংশ ফেরতও পান। দেশটিতে সঠিক পরিমাণ আয়কর পরিশোধ না করা হলে জেল-জরিমানা ছাড়াও বসবাসের অনুমতি হারাতে পারেন অভিবাসীরা।

উন্নত জীবন আর ভালো উপার্জনের জন্য সারাবিশ্বে সুপরিচিত সুইডেন। ভালো উপার্জনের পাশাপাশি দেশটির বাসিন্দাদের মাস শেষে মোট আয়ের ২০ থেকে ৫০ ভাগেরও বেশি কর পরিশোধ করতে হয়। তবে আয় এবং ব্যয়ের উপর ভিত্তি করে বছর শেষে একটা অংশ আয়কর ফেরতও পান তারা।

দেশটিতে আয়কর পরিশোধ না করা অপরাধ হিসেবে বিবেচনা করা হয়। সঠিক পরিমাণ আয়কর পরিশোধ না করলে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হওয়াসহ জেল জরিমানাও হতে পারে। অভিবাসীরা হারাতে পারেন বসবাসের অনুমতি। এমন আইনও রয়েছে সেখানে।

সুইডেন ইউরোপের বাইরের নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ আগামী ৩১ মে পর্যন্ত বাড়িয়েছে। তবে বাংলাদেশ থেকে ফ্যামিলি ভিসায় প্রবেশে বাধা নেই।

ইউরোপের অন্যান্য দেশের তুলনায় সুইডেনে আয় কর বেশি হলেও যার পুরো অংশটাই ব্যয় করা হয় পেনশন, প্রভিডেন্ট ফান্ডসহ নাগরিক সুবিধা নিশ্চিত করণে আর তাই সন্তুষ্ট জনগণও।

সংবাদটি শেয়ার করুন