মঙ্গলবার, ২২ জুন ২০২১ খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ

ফেঞ্চুগঞ্জ কুশিয়ারা নদীর উত্তর জনপদ ভয়াবহ নদী ভাংগনের শিকার



ফরিদ উদ্দিনঃ ফেঞ্চুগঞ্জ উপজেলার কুশিয়ারা নদীর উত্তর জনপদ ভয়াবহ নদী ভাংগনের শিকার। ইতিমধ্যে নদী গর্ভে বিলিন হয়েছে বসত ও ফসলি জমি। আশ্রয়হীন হয়ে পড়েছেন অনেক মানুষ। গৃহহারা মানুষ পরিবার নিয়ে বাস করছেন অন্যের বাড়িতে।

সরেজমিনে দেখা উত্তর জনপদের গংগাপুর, মানিককোনা, সুলতানপুর সহ আশপাশ কয়েক গ্রামে রাক্ষসি কুশিয়ারার ছোবল। এর মাঝে ফেঞ্চুগঞ্জ -মানিকগঞ্জ একমাত্র যোগাযোগ সড়কটি বিপদজনক ভাবে ভেংগে গেছে! সড়কের অর্ধেকটা বিলিন হয়ে গেছে কুশিয়ারায়। ঝুকি নিয়ে চলাচল করছে যানবাহন। দেখা যায় গংগাপুরের কাজী নুরউদ্দিনের বাড়ির সামনের সড়কের বিপদজনক চিত্র।

সড়ক ভাংগনের ফলে ঝুকিতে আছে উনাদের বাড়ি ঘর। কাজী নুরউদ্দিন বলেন, আমরা কি অন্যায় করেছি যে ভাংগনের হাত থেকে বাচার কোনু ব্যবস্থা পাব না। কিছু দিন আগে কর্মকর্তারা এসে এখানে ঝুকি পুর্ন সাইনবোর্ড পুতেছেন এখানে কাজ শেষ কোনু ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন সড়কটি ভিতরের দিকে সরিয়ে নিতে আমরা জমি দিতে প্রস্থুত তবু কেন কোনু ব্যবস্থা নেওয়া হচ্ছে না বুঝতে পারছিনা। দেখা যায় ক্ষতিগ্রস্ত সড়কের পাশে বিকল্প সড়ক করা হচ্ছে কিন্তু ক্ষতিগ্রস্ত সড়ক বাচানো না গেলে কিছুই কাজে আসবে না। সিএনজি চালক রহমান বলেন এখানে আচমকা ইউ ট্রান যে কারনে রাতে কোয়াশার মধ্যে যানবাহন চলে যেতে পারে কুশিয়ারার গর্ভে।

ফেঞ্চুগঞ্জ উপজেলা প্রকৌশলী জিহান আল তুহিন বলেন ঐ এলাকায় জিওসি টেক্সটাইলের ব্লক দিয়ে ভাংগন প্রতিরোধ করা ছাড়া বিকল্প পথ নেই। এটা পানি উন্নয়ন বোর্ডের ব্যাপার। কিন্তু খোজ নিয়ে উপজেলায় পানি উন্নয়ন বোর্ডের কোনু দপ্তর বা কর্মকর্তা পাওয়া গেলো না।

সংবাদটি শেয়ার করুন