সোমবার, ২১ জুন ২০২১ খ্রীষ্টাব্দ | ৭ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ

ফেঞ্চুগঞ্জের জনগণ সড়কের ধুলায় অতিষ্ট…



ফরিদ উদ্দিনঃ জলবায়ু পরিবর্তনের প্রভাবে শীত মৌসুমে গায়ে শীতবস্ত্র খুব একটা দেখা না গেলেও ফেঞ্চুগঞ্জের দুটি গ্রামের জনগণ পরছেন ধুলার চাদর। পুরুষ মহিলা সবাই নাক মুখ ঢেকে চলছেন, কেউ কেউ মাস্ক ব্যবহার করছেন। বাইসাইকেল চালকও পরছেন হেলমেট! নিরাপত্তার জন্য নয় সড়কের প্রকট ধুলা থেকে বাঁচতেই এমন প্রতিরক্ষা ব্যবস্থা। এমন দৃশ্যের দেখা মিলছে ফেঞ্চুগঞ্জের চান্দপুর ও মল্লিকপুরের।

ফেঞ্চুগঞ্জ সেতুর টোল বক্সের পরেই চান্দপুর ত্রিমুখী পর্যন্ত মাত্র কয়েক শ’গজ রাস্তা কাঁচা রয়েছে। গত বছর ইট দিয়ে সলিং হলেও যানবাহনের চাপে তা মিহি গুড়ায় পরিণত হয়েছে। ফলে এই সড়ক দিয়ে গাড়ি যেতেই উড়ছে ধুলার তুফান। ফলে বিপাকে পড়েন পথচারীসহ সকলকে। তাছাড়া এসব ধুলা থেকে বায়ু বাহিত বিভিন্ন রোগের সংক্রমণ ঘটতে পারে বলেও জানাচ্ছেন চিকিৎসকরা।

ফেঞ্চুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা শফিকুল আলম বলেন, ধুলা-বালু নাক মুখে ডুকে এলার্জি, চর্মরোগ, হাঁপানি, নিউমুনিয়া সহ চোখের রোগ হতে পারে। তাই ধুলাবালি এড়িয়ে চলতে বা শরীর ঢেকে চলাচল করতে স্থানীয়দের পরামর্শ দেন তিনি।

স্থানীয় বাসিন্দা করিম মিয়া বলেন, এমন ধুলাবালির কারণে জমির ঘাসও গরু খায় না! ভুক্তভোগী হক বলেন, গাড়িতো ধুলা উড়ায় আর বাতাস দিলে বাড়ির দরজা জানালা বন্ধ করা লাগে! বালতিতে আর কত্ত পানি ছিটাবো। মল্লিকপুরে মাত্র কয়েক শ’গজ রাস্তা পাকা করলে ধুলার বিড়ম্বনা থেকে মুক্তি পাওয়া যেত বলে মনে করছেন স্থানীয়রা।

সংবাদটি শেয়ার করুন