মঙ্গলবার, ২২ জুন ২০২১ খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ

ফেঞ্চুগঞ্জের ইটভাটায় আইন অমান্য করে কাঠ পোড়ানো হচ্ছে, কোনো ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন



ফরিদ উদ্দিনঃ ফেঞ্চুগঞ্জের ইটভাটায় আইন অমান্য করে কাঠ পোড়ানো হচ্ছে। কাঠের জোগানের জন্য আশপাশের বনাঞ্চল উজাড় করে ফেলা হচ্ছে। এতে বন্যপ্রাণী ও পরিবেশ হুমকির মুখে পড়ছে। অভিযোগ আছে, প্রকাশ্যে ইটভাটায় কাঠ পোড়ানো হলেও কোনো ব্যবস্থা নিচ্ছে না স্থানীয় প্রশাসন। তবে প্রশাসন জানিয়েছে, বিষয়টি সম্পর্কে বন বিভাগ ব্যবস্থা নেবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ফেঞ্চুগঞ্জ ও পাশ্ববর্তী উপজেলায় বেশ কয়েকটি ইটভাটা চালু আছে। আইনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে জ্বালানি সাশ্রয় ও পরিবেশের জন্য কম ক্ষতিকর ভাটা স্থাপনের নির্দেশনা থাকলেও এগুলো তা মানা হয়নি। এসব ভাটায় কাঠ পুড়িয়েই ইট বানানো হচ্ছে।

সরেজমিন ফেঞ্চুগঞ্জ চান্দপুরে দেখা যায়, ইটভাটার জন্য বনাঞ্চল থেকে সংগ্রহিত কাঠ স্তূপ করে রাখা হয়েছে সড়কের পাশে। সেখান থেকে ট্রাকে করে নিয়ে যাওয়া হচ্ছে বিভিন্ন ভাটায়।

এসব কাঠের যোগান দাতা ইনুস মিয়াসহ সংশ্লিষ্টরা বলেন, বন থেকে কাঠ সংগ্রহ করে ভাটায় পাঠানো অবৈধ সেটা আমরাও জানি। তবে সবদিক ম্যানেজ করেই আমরা কাঠ বিক্রি করছি। তাদের ম্যানেজ সিস্টেমের ব্যাখ্যা খুঁজতে গিয়ে দেখা গেল, উপজেলায় কোন বন ও পরিবেশ কর্মকর্তাই নেই!!

এ ব্যাপারে ফেঞ্চুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার হুরে জান্নাত বলেন, ইটভাটায় কাঠ পোড়ানোর বিষয়ে বন ও পরিবেশ বিভাগকে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন