সোমবার, ২১ জুন ২০২১ খ্রীষ্টাব্দ | ৭ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ

দক্ষিণ সুরমায় লতিফা-শফি কলেজে পিঠা উৎসব অনুষ্ঠিত



শীতের বিদায়লগ্নে প্রকৃতিতে যখন ঋতুরাজ বসন্তের আগমনী গান ঠিক এমনি মুহুর্তে দক্ষিণ সুরমাস্থ লতিফা-শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজে অনুষ্ঠিত হলো পিঠা উৎসব। বাঙালি সংস্কৃতির সাথে গভীরভাবে মিশে আছে পিঠাপুলি, এবং শীত আসলেই বাঙালির ঘরে ঘরে যেনো চলে এই পিঠা পুলির উৎসব। আর বাঙালি সংস্কৃতির অন্যতম এ দিকটিকে সামনে রেখেই লতিফা-শফি চৌধুরী মহিলা ডিগ্রি কলেজে প্রতিবারের মতো এবারো বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হলো পিঠা উৎসব।

সকালে বর্ণিল সাজে সজ্জিত হয়ে ক্যাম্পাসে বসে পিঠা পুলি, গ্রামীণ পিঠা, নকশী পিঠা, সাঁঝের পিঠা, পিঠা ঘর, সন্দেশ সম্ভার, দেশি পিঠা, রসের হাড়ি, মায়ের হাতের পিঠা, মিঠাই বাড়ি, ঐতিহ্য, পৌষের পিঠা, পিঠা পার্বণ নামে ১৩টি স্টল। স্টলগুলো পরিদর্শন ও বিচারকের দায়িত্ব পালন করেন সাবেক এমপি এবং চেয়ারম্যান-বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও বিশিষ্ঠ শিক্ষানুরাগী হাফিজ আহমদ মজুদদার, সাবেক সংসদ সদস্য ও কলেজের ফাউন্ডার শফি আহমদ চৌধুরী, কো-ফাউন্ডার ও বিশিষ্ঠ সাংস্কৃতিক ব্যক্তিত্ব লতিফা চৌধুরী, বিশিষ্ট শিক্ষাবিদ-ড. কবির চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সিলেট এর সহকারি পরিচালক প্রতাপ চৌধুরী, কেন্দ্রীয় বিএমএ এর সাবেক সহ-সভাপতি ডা. মোঃ শামীমুর রহমান। সম্মানিত বিচারকদের প্রদত্ত নম্বরের ভিত্তিতে ১ম মায়ের হাতের পিঠা, ২য় নকশী পিঠা এবং ৩য় স্থান অধিকার করে পিঠা পার্বন স্টল। উপস্থিত ছিলেন জামাল উদ্দিন-সভাপতি পরিচালনা পর্ষদ জহির তাহির মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়, গর্ভনিং বডির সদস্য ছুফিয়ানুল করিম চৌধুরী, হাজী মোঃ বাবুল মিয়া, দাউদপুর ইউনিয়ন পরিষদের চেয়্যারম্যান এইচ এম খলিল।

শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যক্ষ জনাব আমিরুল আলম খান, সহকারী অধ্যাপক মোঃ মিজানুল কবির, ফখরুল ওয়াহেদ চৌধুরী, মোঃ আবু হানিফ, শারমিন সুলতানা, সুহেনাজ তাজগেরা, বিশ্বজিত দেব, মোঃ মহিউদ্দিন, প্রভাষক তপতী রায়, শেখ মোঃ আব্দুর রশিদ, শক্তি রানী সরকার, রোকেয়া বেগম, নন্দ কিশোর রায়, ফারজানা ইয়াসমিন, বিকাশ চন্দ, শাহনাজ বেগম, সুহেল আহমদ, আসমা উল হুসনা, নাসরিন আরা নার্গিস, আব্দুল্লাহ আল মাববুর, রিক্তা রানী সরকার, আয়েশা বেগম ও শরীরচর্চা শিক্ষক মাহবুবা খানম চৌধুরী, সহকারী লাইব্রেরীয়ান শিরিন সুলতানা, প্রদর্শক সাদেকুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান শেষে কলেজের শিক্ষার্থীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। – বিজ্ঞপ্তি

সংবাদটি শেয়ার করুন