সোমবার, ২৩ নভেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৯ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ

জনপ্রিয় কথা সাহিত্যিক ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের অষ্টম প্রয়াণ দিবস আজ



সেলিম আহমদ জুবেল :: অনেক ভক্ত-অনুরাগীদের কাঁদিয়ে আজকের এই দিনে চলে গিয়েছিলেন তিনি না ফেরার দেশে। এই গুণী লেখক এর প্রয়াণ দিবস উপলক্ষে উনার পরিবারের পক্ষ থেকে নুহাশপল্লীর আয়োজনে থাকছে গুনী শিল্পির সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি নিবেদন এবং দোয়া মাহফিল। এছাড়াও বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
তবে করোনার কারনে থাকছে না বিশেষ কোনো আয়োজন। বিভিন্ন টিভি চ্যানেল প্রচার করবে নানা অনুষ্ঠান। হুমায়ূন আহমেদ মুক্তিযুদ্ধ বিষয়ে লিখেছেন অনেক। নির্মাণ করেছেন নাটক এবং চলচ্চিত্র। দীর্ঘ পাঁচ দশক তিনি লেখালেখির সাথে জড়িত ছিলেন এই গুণী লেখক।
লেখালেখির জন্য হুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কার, মাইকেল মধুসূদন পদকসহ, অনেক পুরস্কারে ভূষিত হন
২০১১ সালে উনার ক্যান্সার ধরা পড়ে। পরের বছরের মাঝামাঝি সময়ে এসে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।
হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ ই নভেম্বর নেত্রকোনা জেলার মোহনগঞ্জে জন্মগ্রহণ করেন। উনার বাবার নাম ফয়জুর রহমান, মা আয়েশা ফয়েজ।
১৯৭২ সালের প্রথম লেখা উপন্যাস ‘নন্দিত নরকে’ প্রকাশিত হয়। এবং উনার দ্বিতীয় বইটি প্রকাশ হয় ১৯৭৪ সালে এরপর থেকে তিনি একজন শক্তিশালী লেখক হিসাবে সবার হৃদয়ে স্থান করে নেন।
তিনি প্রথমে পেশা হিসেবে গ্রহণ করেন শিক্ষকতাকে। প্রভাষক হিসেবে যুগ দেন কৃষি বিশ্ববিদ্যালয়ে। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে লেখালেখিকে পেশা হিসেবে গ্রহণ করে শিক্ষকতা থেকে অবসর নেন তিনি।
সংবাদটি শেয়ার করুন