শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ৯ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ

২০২০ সালে সিলেট বিভাগে ১৮৭টি সড়ক দুর্ঘটনা : নিহত ২৫০, আহত ৩৯৮



ডেইলি ফেঞ্চুগঞ্জ ডটকম : ২০২০ সালে সিলেট বিভাগে মোট ১৮৭টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব সড়ক দুর্ঘটনায় মর্মান্তিকভাবে নিহত হয়েছেন ২৫০জন ও আহত হয়েছেন আরো ৩৯৮জন।

করোনা মহামারিতে সড়কে গাড়ি চলাচল কমে যাওয়া, ট্রাফিক বিভাগের সচেতনতা, চালক ও যাত্রীদের সচেতনতা সব মিলিয়ে গেল বছরে কমেছে সড়ক দুর্ঘটনা। পরিসংখ্যানে দেখা যায়- নিহতের সংখ্যা অর্ধেকের নিচে নেমে এসেছে।

এসব তথ্য জানিয়েছেন নিসচা কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্যসচিব জহিরুল ইসলাম মিশু।

তিনি জানান, প্রতি বছরের ন্যায় এবারও নিসচা সড়ক দুর্ঘটনায় নিহত ও আহতদের প্রতিবেদন প্রকাশ করেছে। দেশের ১১টি জাতীয় দৈনিক পত্রিকা, ইলেকট্রনিক মিডিয়া, অনলাইন পত্রিকার তথ্য ও নিসচা’র শাখা সংগঠনগুলোর রিপোর্টের ভিত্তিতে নিসচা কেন্দ্রীয় কমিটির এ প্রতিবেদন তৈরি করেছে।

তিনি জানান, গেল বছরে সিলেট জেলায় ৪৭টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ৬৯ জন নিহত ও ৬৪ জন আহত হয়েছেন।

সুনামগঞ্জ জেলায় ২১টি সড়ক দুর্ঘটনায় ২৩জন নিহত ও ৬৪জন আহত হয়েছেন।

মৌলভীবাজার জেলায় ৪৩টি সড়ক দুর্ঘটনায় ৪৪জন নিহত ও ৫৫জন আহত হয়েছেন।

হবিগঞ্জ জেলায় ৭৬টি সড়ক দুর্ঘটনায় ১১৪জন নিহত ও ২১৫জন আহত হয়েছেন।

প্রতিবেদনে দুর্ঘটনার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, সড়কে সুষ্ঠ ব্যবস্থাপনা ও মনিটরিং এর অভাব, চালকদের মধ্যে প্রতিযোগিতা ও বেপরোয়াভাবে গাড়ি চালানোর প্রবণতা, লাইসেন্স ছাড়া চালক নিয়োগ, পথচারীদের মধ্যে সচেতনতার অভাব, ট্রাফিক আইন ভঙ্গ করে ওভারটেকিং করা, বিরতি ছাড়াই দীর্ঘসময় ধরে গাড়ি চালানো, সড়ক-মহাসড়কের মোটরসাইকেলেও তিন চাকার গাড়ি বৃদ্ধি, মহাসড়ককে নির্মাণ ত্রুটি ও রাস্তার পাশে হাট-বাজার ও দোকানপাট বসানো।

এছাড়াও অশিক্ষিত ও অদক্ষ চালক, রাজনৈতিক সদিচ্ছার অভাব, সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়ন না হওয়া মূল কারণ বলে প্রতিবেদনে চিহ্নিত করা হয়। এছাড়া দুর্ঘটনার জন্য দায়ী যানবাহনগুলো হচ্ছে বাস-ট্রাক, মোটরসাইকেল, কাভার্ডভ্যান,কার, সিএনজি, রিকশা ও সাইকেল- উল্লেখযোগ্য।

উল্লেখ্য; আজ ৬ জানুয়ারি ঢাকায় জাতীয় প্রেসক্লাবে নিসচা কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ২০২০ সালের সারাদেশের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরেন। এ সময় তিনি জানান- ২০২০ সালে সারাদেশে ৪০৯২ টি সড়ক দুর্ঘটনায় ৪৯৬৯ জন নিহত ও ৫০৮৫ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ১২৬৬ জন চালক রয়েছেন।

এছাড়া সারাদেশে ২০২০ সালের রেলপথে ১০৮টি দুর্ঘটনা ১২৯ জন নিহত ৩১ জন আহত, নৌপথে ৭০ টি দুর্ঘটনায় ২১২ জন নিহত ও ১০০ জন আহত/নিখোঁজ রয়েছেন তবে আকাশপথে কোন দুর্ঘটনা ঘটেনি বলে তিনি প্রতিবেদনে উল্লেখ করেন।

সংবাদটি শেয়ার করুন